১৫ মাস ধরে পানির নিচে আইফোন, চার্জের পরই চালু!

১৫ মাস ধরে পানির নিচে আইফোন, চার্জের পরই চালু!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক> ১৫ মাস ধরে পানির তলায় পড়ে ছিল আইফোনটি। সেই ফোন উদ্ধারের পরই দেখা গেল দিব্যি চলছে আগের মতোই। ইউটিউবার মিচেল বেনেটের সৌজন্যে হারিয়ে যাওয়া আইফোন ফেরত পেয়েছেন ফোনের মালিক।
মিশেল বেনেট হ্রদ ও নদীর তলায় গুপ্তধনের সন্ধান করে বেড়ান। গুপ্তধনের খোঁজ করতে গিয়েই পানির নিচে একটি আইফোন খুঁজে পান তিনি। কিন্তু অবাক করার ব্যাপার হলো, সেই আইফোন ১৫ মাস ধরে পানির নিচের থাকার পরও আছে সচল। আইফোন উদ্ধারের পুরো কাহিনি বেনেট তাঁর ইউটিউব চ্যানেল ‘নাগেটনগিন’-এ তুলে ধরেছেন।
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার এডিস্টো নদীতে মেটাল ডিটেক্টর নিয়ে ঝাঁপ দিয়েছিলেন বেনেট। সেখানেই তিনি একটি আইফোন খুঁজে পান। আইফোনটি বেনেট প্রথমে বাড়িতে নেন। এরপর সেটি চার্জ দিয়ে চালু করেন। কিন্তু ফোনে পাসওয়ার্ড দেওয়া ছিল। তাই তিনি আনলক করতে পারছিলেন না। এরপর সিম খুলে তিনি অন্য ফোনে ঢুকিয়ে নেন। তারপর খুঁজে বের করেন মালিককে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার এডিস্টো নদী থেকে উদ্ধার হয়েছে একটি আইফোন। ছবি: ইউটিউব

১৫ মাস ধরে পানির তলায় পড়ে ছিল আইফোন। মালিক আইফোন হারানোর দুঃখ প্রায় সামলে উঠেছিলেন। ধীরে ধীরে ভুলতে বসেছিলেন সেদিনের ঘটনা। এমনকি অন্য ফোন কিনে ফেলেছিলেন। কখনো স্বপ্নেও তিনি ভাবেননি, সেই ফোন আবার ফিরে পাবেন। ইউটিউবার মিচেল বেনেটের সৌজন্যে হারিয়ে যাওয়া আইফোন আবার হাতে পেলেন মালিক।
ফোনের মালিক এরিকা জানিয়েছেন, ২০১৮ সালের ১৯ জুন তিনি পরিবারের সঙ্গে ওই নদীর ধারে বেড়াতে গিয়েছিলেন। এরপর ছবি তুলতে গিয়ে হাত ফসকে তাঁর আইফোন নদীতে পড়ে যায়। ১৫ মাস ধরে নদীর নিচে পড়ে ছিল আইফোনটি। তারপরও সেটি দিব্যি সচল রয়েছে দেখে অবাক এরিকা। তথ্যসূত্র: এনডিটিভি