গরুর চোখে ‘ভার্চ্যুয়াল চশমা’

গরুর চোখে ‘ভার্চ্যুয়াল চশমা’

অনলাইন ডেস্ক> প্রযুক্তি পণ্য ভিআর হেডসেট বা ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট। এ প্রযুক্তি হলো কম্পিউটারনিয়ন্ত্রিত এমন একটি ব্যবস্থা, যেখানে মডেলিং ও অনুকরণবিদ্যা প্রয়োগের মাধ্যমে মানুষ কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রাহ্য পরিবেশের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে। ভার্চ্যুয়াল রিয়েলিটির এ পরিবেশ হুবহু বাস্তব পৃথিবীর মতো হতে পারে।
এ প্রযুক্তি এখন ব্যবহার করা হচ্ছে গরুর ক্ষেত্রে। গরুর উদ্বেগ দূর করা এবং মানসিক অবস্থার উন্নতির জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে, যাতে গাভির দুধ দেওয়ার পরিমাণ বাড়ে। রাশিয়ায় গরুতে এ ভিআর ব্যবহার করে গরুকে দেখা গেছে, একটি উষ্ণ চারণভূমিতে ঘুরে বেড়াচ্ছে গরুটি। ফলে গরুর উদ্বেগ দূর হচ্ছে এবং মানসিক অবস্থার উন্নতি হচ্ছে।
রাশিয়ার কৃষি মন্ত্রণালয় এ প্রকল্প গ্রহণ করেছে। রাজধানী মস্কোর কাছাকাছি একটি বড় ডেইরি ফার্মে এ পাইলট প্রকল্পের কাজ চলছে। গবেষকেরা বলছেন, সুখী গরু বেশি দুধ দেয়। আর মন্ত্রণালয়টি বলেছে, একটি শান্ত পরিবেশে গাভিগুলোর দুধ দেওয়ার পরিমাণ যেমন বাড়ে, তেমনি দুধের গুণগত মানও উন্নত হয়।
ধারণা করা হচ্ছে, গবেষণা করে গরুর জন্য ভিআর তৈরি করা বিশ্বে এটাই প্রথম। রাশিয়ার রাসমোলোকো ফার্ম দেশটির কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে ওই গবেষণায় যুক্ত রয়েছে। তারা বিবৃতিতে বলেছে, ভিআর ব্যবহার করার মধ্য দিয়ে কম্পিউটারনিয়ন্ত্রিত গ্রীষ্মকালীন গোচারণভূমি তৈরি করা হয়েছে। গবেষকেরা বলছেন, এতে লাল বর্ণচ্ছটা ব্যবহার করা হচ্ছে। কারণ, বর্ণচ্ছটার মধ্য থেকে সবুজ কিংবা নীল রঙের থেকে গরু লাল রং বেশি পছন্দ করে।